স্মরণে, বাঙালি লেখক, শিক্ষাব্রতী ও সাংসদ  – প্রমথনাথ বিশী।

0
2431

প্রাথমিক জীবন——–

লেখক, শিক্ষাবিদ ও অধ্যাপক প্রমথনাথ বিশী ১৯০১ খ্রীষ্টাব্দের ১১ই জুন নাটোর জেলার জোয়াড়ি গ্রামে জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা নলিনীনাথ বিশী ও মাতা সরোজবাসিনী দেবী, স্ত্রী সুরুচি দেবী।  তিনি ১৯৬২-৬৮ পর্যন্ত পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্য ছিলেন এবং ১৯৭২ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত রাজ্যসভার সদস্য ছিলেন।

শিক্ষা জীবন——–

১৯১০ সালে, তিনি শান্তিনিকেতনের ব্রহ্মবিদ্যালয়ে শিক্ষা শুরু করেন।   সেখানে তিনি রবীন্দ্রনাথকে একজন অভিভাবক, শিক্ষক ও প্রেরণাদাতা হিসেবে পেয়েছিলেন।   সেখানে তিনি সতের বছর পড়াশোনা করেন। ১৯২৯ সালে রাজশাহী কলেজ থেকে ইংরেজিতে স্নাতক হন। রবীন্দ্রনাথ তার প্রতিভা, প্রখর বুদ্ধি, অধ্যয়ন, কাব্যিক প্রতিভা ইত্যাদির প্রতি ভালোবাসা পেয়েছিলেন। পরে, প্রাইভেট পরীক্ষার্থী হিসাবে, তিনি ১৯৩১ সালে প্রথম শ্রেণীতে প্রথম হিসাবে বাংলায় এমএ পাস করেন।

সাহিত্যকীর্তি——-

তাঁর প্রথম  উপন্যাস “দেশের শত্রু”(১৯২৪ সালে)। শান্তিনিকেতনের ছাত্র থাকা অবস্থায় তিনি প্রথম উপন্যাস লিখেন । এরপর পদ্মা (১৯৩৫), জোড়াদিঘীর চৌধুরী পরিবার (১৯৩৮), কেশবতী (১৯৪১), নীলমণির স্বর্গ (১৯৫৪), সিন্ধুদেশের প্রহরী (১৯৫৫) উপন্যাসগুলো রচনা করেন। তবে তার শ্রেষ্ঠ উপন্যাস “কেরী সাহেবের মুন্সি” (১৯৫৮)। এই উপন্যাসের জন্য তিনি ১৯৬০ সালে রবীন্দ্র পুরস্কার লাভ করেন। তার আরেকটি বিখ্যাত উপন্যাস “লাল কেল্লা” (১৯৬৩)। এছাড়া তিনি একজন ছোটগল্পকার ও নাট্যকারও ছিলেন।

পূর্ণাঙ্গ নাটক——

ঋণং কৃত্যা, ঘৃতং পিবেৎ (সানিভিলা), ডিনামাইট, সাবিত্রীর স্বয়ম্বর, দক্ষিণপাড়ার মেয়েরা, মৌচাকে ঢিল, গভর্মেন্ট-ইন্সপেক্টর (নিকোলাই গোগোল রচিত একই নামের একটি নাটকের অনুবাদ), পারমিট, ভূতপূর্ব স্বামী, হিন্দী উইদাউট টিয়ার্স, জাতীয় উন্মাদাশ্রম।

একাঙ্ক নাটক—–

পশ্চাতের আমি, পরিহাস-বিজল্পিতম্, বেনিফিট অব ডাউট, কে লিখিল মেঘনাদবধ কাব্য।

অসম্পূর্ণ নাটক—- স্বর্গ, আফিঙের ফুল।

সম্মাননা——-

রবীন্দ্র পুরস্কার লাভ (১৯৬০ সালে কেরী সাহেবের মুন্সী উপন্যাসের জন্য),  বিদ্যাসাগর স্মৃতি পুরস্কার (১৯৮২) ও কলকাতা বিশ্ববিদ্যালয় প্রদত্ত জগত্তারিণী স্বর্ণপদকও (১৯৮৩)।

মৃত্যু——

প্রমথনাথ বিশী ১০মে, ১৯৮৫ সালে কলকাতায় মৃত্যুবরণ করেন।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here