সাহিত্যিক দের উপস্থিতিতে ‘ মঙ্গল দীপ সাহিত্য ‘ পত্রিকার বার্ষিক সাহিত্য সম্মেলন ।

0
746

অভিজিৎ হাজরা, হাওড়া :- কলকাতার শিয়ালদহের কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল হলে অনুষ্ঠিত হল
প্রায় শতাধিক কবি, সাহিত্যিক দের উপস্থিতিতে ‘ মঙ্গল দীপ সাহিত্য ‘ পত্রিকার বার্ষিক সাহিত্য সম্মেলন । সুরজিৎ কোলে এবং কুন্তল অধিকারী – র যৌথ সম্পাদনায় শারদীয়া সংখ্যা “মায়ের আঁচল ” কবিতা সংকলনটি বিশিষ্ট অতিথিদের উজ্জ্বল উপস্থিতিতে মোড়ক উন্মোচন হয়। এই অনুষ্ঠানটির বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রামকৃষ্ণ মিশন স্বামী বিবেকানন্দের পৈতৃক বাড়ি এবং সাংস্কৃতিক কেন্দ্র কলকাতার স্বামী বিশ্বাদ‍্যানন্দ মহারাজ। এছাড়াও বিশিষ্ট অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. গৌতম চন্দ্র । প্রধান অতিথি ছিলেন
জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত বিশিষ্ট সমাজসেবী অনির্বাণ সামন্ত সহ ড. সর্বজিৎ যশ (অধ্যাপক বর্ধমান বিশ্ববিদ্যালয়)ড. মহীতোষ গায়েন(ভাইস প্রিন্সিপাল, সিটি কলেজ,কলকাতা), সুদিন শীল (মটিভেটর সস্তী বার্তা চ্যানেল), ড. এমদাদ হোসেন (অধ্যাপক- যাদবপুর বিশ্ববিদ্যালয়), সরস্বতী মন্ডল(প্রাক্তন শিক্ষা অধিকর্তা), ব্রিগেডিয়ার তুষার কান্তি মুখোপাধ্যায়, মহাশ্বেতা বন্দোপাধ্যায়, কুন্তল অধিকারী ( বিশিষ্ট শিক্ষক ও ইতিহাস গবেষক) এছাড়াও ছিলেন বিশ্ব মানব ধর্ম বিকাশ পরিষদের সভাপতি ও প্রতিষ্ঠাতা আসাম থেকে আগত মহারাজাধিরাজ উপাধিপ্রাপ্ত কবি নীহার রঞ্জন দেবনাথ মহাশয়।
পত্রিকার সহ সভাপতি ডঃ সহদেব দোলুই এর লেখা একটি কাব্যগ্রন্থ-“দর্পণ” এবং গল্প গ্রন্থ- “গল্পের সাতকাহন ” প্রকাশিত হয়।
অনুষ্ঠানে কবিতা পাঠ করেন প্রায় ৩০জন কবি। এছাড়াও অসমিয়া ভাষায় সুন্দর কবিতা পাঠ করেন স্বপ্না কলিতা ও স্মিতা কলিতা। সকল গুণীজনদের সংবর্ধনা দেওয়া হয়। প্রতিবারের ন্যায় এবছরও দেওয়াল পত্রিকা ” প্রয়াস” এর উদ্বোধন করেন বিশিষ্ট অতিথিবৃন্দ।অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন ভাওয়াই-আ শিল্পী পীযূষ রায়(গন্ধরাজ), হুগলী সুরধ্বনি আকাডেমি এবং শিল্পী শ্রুতি গ্রুপ এছাড়াও যোগা প্রদর্শন করে ছোট্ট পূর্বাশা। অঙ্কন শিল্পী হিসেবে উপস্থিত ছিলেন তন্ময় সাঁতরা, অরিজিৎ পান এবং সম্পাদক কন্যা সৃজিতা কোলে।

চোখে পড়ার মতো বিষয় ছিল দুঃস্থ ও গরীব মানুষদের বস্ত্র ও অন্নদান। বেশ কিছু চারা গাছ তুলে দেওয়া হয় কিছু গুণীজনদের হাতে। হাওড়া জেলা শিক্ষক গৌরব সম্মান দেয়া হয় রাজদূত সামন্ত কে, ও নন্দলাল বসু সম্মান দেয়া হয় তন্ময় সাঁতরাকে।
সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা মুখ্য ভূমিকায় বিশিষ্ট কুসুমরত্ন উপাধিপ্রাপ্ত কবি শ্রী সুজন এবং সহ সম্পাদক ডঃ অর্ণব দত্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here