ছানার মুইঠ্যা : শতাব্দী মজুমদার।

0
16

দেখতে দেখতে এসে গেল বাঙালির সবচেয়ে বড় উৎসব প্রাণের উৎসব দুর্গাপুজো।আর কয়েকদিন পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোয় মেতে উঠবে আপামর বাঙালি।সারা বছর প্রতিটা বাঙালি অপেক্ষা করে থাকে পুজোর দিনগুলির জন্য।পুজোর কয়েকটা দিন কেবল আনন্দ আর আনন্দ।মন্ডপে মন্ডপে ঘুরে প্রতিমা দেখা আর নির্ভেজাল আড্ডা সঙ্গে দেদার খাওয়াদাওয়া। পুজোর খাওয়াদাওয়া মানে কিন্তু ভুড়িভোজ,নেই কোনো নিয়ম নীতির বাঁধন।সবখবর সারাদিন খোঁজ দিচ্ছে কিছু ভিন্ন স্বাদের রেসিপির যা পুজোর কয়েকদিন বাড়ির হেঁসেলেই বানিয়ে নেওয়া যেতে পারে।আসুন জেনে নেওয়া যাক এই রেসিপির উপকরণ ও প্রস্তুত প্রণালী।
উপকরণ – ছানা আড়াইশো গ্রাম , তিন চামচ ময়দা ,তিন চামচ ব্যাসন, সাদা তেল একশো গ্রাম, হলুদ গুঁড়ো একচামচ , হিং এক চিমটে, গোটা জিরে ফোড়ন এর জন্য সামান্য,গোটা গরম মশলা ফোড়ন এর জন্য সামান্য, আদা বাটা এক চামচ ,একটা মাঝারি মাপের টম্যাটো বাটা,গরম মশলা গুঁড়ো অর্ধেক চামচ , তিন – চারটে কাঁচা লঙ্কা বাটা। নুন ও চিনি স্বাদ মতো , চার মগজ বাটা দু চামচ।

প্রণালী – ময়দা, ব্যসন ও নুন দিয়ে ছানা ভালো করে মেখে নিতে হবে। এর পর কড়াই তে তেল গরম হলে ছানা মুঠি করে নিয়ে তেলের মধ্যে দিয়ে একে একে ভেজে নিতে হবে। ওই তেলে হিং,জিরে ও গোটা গরম মশলা ফোড়ন দিয়ে টম্যাটো বাটা , আদা বাটা ,নুন,চিনি,লংকা বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে চারমগজ বাটা দিয়ে আরেকটু নেড়ে চেড়ে অল্প জল দিয়ে ফুটিয়ে মুঠি গুলো দিয়ে গরম মশলার গুঁড়ো দিয়ে নামিয়ে নিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here