পতরানি মাচ্ছি : শতাব্দী মজুমদার।

0
13

দেখতে দেখতে এসে গেল বাঙালির সবচেয়ে বড় উৎসব প্রাণের উৎসব দুর্গাপুজো।আর কয়েকদিন পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোয় মেতে উঠবে আপামর বাঙালি।সারা বছর প্রতিটা বাঙালি অপেক্ষা করে থাকে পুজোর দিনগুলির জন্য।পুজোর কয়েকটা দিন কেবল আনন্দ আর আনন্দ।মন্ডপে মন্ডপে ঘুরে প্রতিমা দেখা আর নির্ভেজাল আড্ডা সঙ্গে দেদার খাওয়াদাওয়া। পুজোর খাওয়াদাওয়া মানে কিন্তু ভুড়িভোজ,নেই কোনো নিয়ম নীতির বাঁধন।সব খবর সারাদিন খোঁজ দিচ্ছে কিছু ভিন্ন স্বাদের রেসিপির যা পুজোর কয়েকদিন বাড়ির হেঁসেলেই বানিয়ে নেওয়া যেতে পারে।আসুন জেনে নেওয়া যাক এই রেসিপির উপকরণ ও প্রস্তুত প্রণালী।

উপকরণ :- পতরানি মাচ্ছি উপকরণ-ভেটকি ফিলেট ছয় টুকরো, নারকোল একটা,ধনে পাতা দু আটি,পুদিনা পাতা এক আটি, রসুন দশ-বারো কোয়া,কাঁচা লঙ্কা চারটি,নুন স্বাদ মতো , পাতি লেবু একটি,কলাপাতা চৌকো করে কাটা ছয় টি।

প্রণালী-মাছের ফিলেট গুলি নুন ও পাতিলেবু মাখিয়ে রাখতে হবে।মিক্সিতে নারকোল,ধনে পাতা,পুদিনা পাতা,কাঁচা লঙ্কা ও নুন দিয়ে বেটে ওই মিশ্রণ টা মাছের ফিলেটের দু পাশে ভালোভাবে মাখিয়ে কলা পাতায় মুড়ে স্টিমারে বসিয়ে দিতে হবে।আধ ঘন্টা স্টিম হলেই একদম রেডি।এই রান্নায় তেল ব্যবহার হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here