আদিবাসী সম্প্রদায়ের পাশে দাঁড়িয়ে তাদের সাথে উৎসবের আনন্দ ভাগ করে নিলো বাঁকুড়ার মানবী মহিলা পরিচালিত সংগঠন।

0
37

বাঁকুড়া, নিজস্ব সংবাদদাতা:-  বাঁকুড়ার মানবী মহিলা পরিচালিত সংগঠন প্রতিবছরের মতো এবছরও আদিবাসী সম্প্রদায়ের পাশে দাঁড়িয়ে তাদের সাথে উৎসবের আনন্দ ভাগ করে নিলো। চতুর্থী দিন, সোমবার সকালে বরজোড়া ব্লকের সামান্তামারা গ্রামে পৌছানোর সাথে সাথেই শুরু হলো এক অন্যরকম অভিজ্ঞতা।

প্রায় ২০ থেকে ২৫টি বাড়ি নিয়ে গঠিত এই আদিবাসী গ্রামের মানুষের প্রধান জীবিকা কৃষিকাজ। তাদের জীবনযাত্রা সরল হলেও হৃদয় উষ্ণতায় ভরপুর। এই পরিবারের মায়েদের জন্য মানবী সংগঠন প্রতিবছর নতুন শাড়ি বিতরণ করে। এবছরও এর ব্যতিক্রম হয়নি। প্রত্যেক মাকে একটি করে নতুন শাড়ি উপহার দেওয়া হয়, যা তাদের মুখে এক অমলিন হাসি ফুটিয়ে তুলেছিল। শুধু মায়েরাই নয়, গ্রামের ছোটো ছোটো বাচ্চারাও পেলো উপহার। চকলেট, বিস্কুট, ফল এবং জুতো তাদের হাতে তুলে দেওয়া হয়, যা তাদের আনন্দকে আরও বাড়িয়ে তোলে।

এই বছর একটি বিশেষ আকর্ষণ ছিল “আনন্দ হাট”। এখানে শিশু এবং মায়েরা তাদের পছন্দ মতো জামা বেছে নিতে পারে। হাটের সেই উচ্ছ্বাসময় পরিবেশে তাদের মুখের আনন্দ আমাদেরকেও আবেগে ভরিয়ে দিয়েছিল। তাদের সেই উচ্ছ্বাস, খুশির ঝিলিক দেখে আমাদের সকলের মন ভরে ওঠে।

এভাবে আদিবাসী সম্প্রদায়ের পাশে দাঁড়িয়ে তাদের ছোট ছোট প্রয়োজনগুলো পূরণ করে সমাজের মূলস্রোতে নিয়ে আসার প্রচেষ্টায় মানবী মহিলা পরিচালিত সংগঠন একটি অনন্য ভূমিকা পালন করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here