বেওয়ারিশ লাশের পচা দুর্গন্ধে বিপর্যস্ত বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতাল, ঘটনাকে ঘিরে তুমুল হইচই পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

0
27

দঃ দিনাজপুর , ১৬ অক্টোবর ——– হাসপাতালের মর্গের ফ্রিজ ২৪ ঘণ্টার বেশি সময় ধরে বিকল হয়ে পড়ায় সেখানে রাখা ১০টি বেওয়ারিশ লাশ পচতে শুরু করেছে। আর যার জেরে মর্গ থেকে ছড়ানো দুর্গন্ধে নাভিশ্বাস অবস্থা হাসপাতালের কর্মী, রোগী এবং তাঁদের পরিবারের সদস্যদের। শুধু তাই নয় দুর্গন্ধের তীব্রতা এতটাই বেড়ে গেছে যে, হাসপাতালের বহির্বিভাগের ওষুধ বিভাগ সরাতে বাধ্য হয়েছেন কতৃপক্ষ। মঙ্গলবার সকাল থেকে এই ঘটনাকে ঘিরে তুমুল হইচই পরিস্থিতি সৃষ্টি হয়েছে বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালে।

হাসপাতাল সূত্রের খবর অনুযায়ী, ওই ১০টি বেওয়ারিশ লাশ গত কয়েকদিন ধরে মর্গে পড়ে রয়েছে। ফ্রিজ অচল হওয়ার কারণে সেগুলি পচতে শুরু করে, এবং দ্রুত দুর্গন্ধ ছড়িয়ে পড়ে সুপার স্পেশালিটি হাসপাতালের বিভিন্ন অংশে। পরিস্থিতির চাপে পড়ে হাসপাতাল কর্তৃপক্ষ ওষুধ বিভাগকে অন্যত্র সরানোর সিদ্ধান্ত নেয়। কিন্তু তাতেও সমস্যা পুরোপুরি সমাধান হয়নি, কারণ দুর্গন্ধ এতটাই শক্তিশালী যে রোগী এবং তাঁদের পরিবার ভীষণ অসুবিধার মধ্যে পড়েছেন। শুধু তাই নয় রোগীদের স্বাস্থ্যসেবা প্রক্রিয়াও বিঘ্নিত হচ্ছে এই পরিবেশে। এদিকে এই তীব্র দুর্গন্ধের কারণে বিপাকে পড়েছেন হাসপাতালের স্বাস্থ্য কর্মীরাও। চিকিৎসার কাজে নিয়োজিত কর্মীদের কাজ করাও বেশ কষ্টসাধ্য হয়ে উঠেছে এই অস্বাস্থ্যকর পরিবেশে। হাসপাতালে ভরতি থাকা রোগী ও তার পরিবারের লোকেদের অভিযোগ, এমন ভয়াবহ পরিস্থিতিতে তাঁরা আরও অসুস্থ বোধ করছেন, কিন্তু কোথাও যাওয়ার উপায় নেই।

যদিও বিষয়টি নিয়ে জেলা স্বাস্থ্য বিভাগের নজরদারি রয়েছে বলে জানিয়েছেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুদীপ দাস। তিনি জানান, দ্রুত ফ্রিজ মেরামত করে লাশগুলি সরানোর ব্যবস্থা করা হবে, যাতে হাসপাতালের পরিবেশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। তবে, পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত রোগী ও তাঁদের পরিবারের দুর্ভোগ অব্যাহত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here