বাংলা চলচ্চিত্রের প্রাণপুরুষ হীরালাল সেন, প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি।

0
200

হীরালাল সেন একজন বাঙালি সিনেমাটোগ্রাফার ছিলেন, যাকে সাধারণত ভারতের প্রথম চলচ্চিত্র নির্মাতাদের একজন হিসাবে বিবেচনা করা হয়।  এছাড়া তাকে ভারতের প্রথম বাণিজ্যিক চলচ্চিত্র নির্মাতা হিসেবেও বিবেচনা করা হয়।  তিনি সম্ভবত ভারতের প্রথম রাজনৈতিক ছবিও তৈরি করেছিলেন।  ১৯১৭ সালে আগুনে তার সমস্ত চলচ্চিত্র ধ্বংস হয়ে যায়।

হীরালাল সেন চলচ্চিত্র ব্যক্তিত্ব।  তিনি ১৮৬৬ সালের ২ আগস্ট মানিকগঞ্জ জেলার বাগজুরী গ্রামে জন্মগ্রহণ করেন।  ১৮৯৬ সালে, কলকাতায় আইএসসি ক্লাসে পড়ার সময়, স্টার থিয়েটার আয়োজিত চলচ্চিত্র প্রদর্শনী দেখে তিনি চলচ্চিত্রের প্রতি আগ্রহী হন।  চলচ্চিত্রের প্রতি আগ্রহের কারণে তার আনুষ্ঠানিক শিক্ষার অগ্রগতি হয়নি।  তিনি পড়াশোনা ছেড়ে দিয়ে বায়োস্কোপ অনুশীলন শুরু করেন এবং ১৮৯৮ সালে কলকাতার ক্লাসিক থিয়েটারে চলচ্চিত্র প্রদর্শন শুরু করেন।  ১৮৯৮ সালে ভোলা SDO এর ডাক বাংলোতে চলচ্চিত্র প্রদর্শন করে।  তিনি তার ছোট ভাই মতিলাল সেনের সাথে দ্য রয়্যাল বায়োস্কোপ কোম্পানি গঠন করেন। 1900 সালে তিনি বিদেশ থেকে আধুনিক যন্ত্রপাতি আমদানি করেন এবং কোম্পানিটিকে বিশ্বমানের পর্যায়ে উন্নীত করার চেষ্টা করেন।  পরে তিনি একটি মুভি ক্যামেরা পরিচালনার আধুনিক ও বিশেষ কৌশল অর্জন করেন এবং বিভিন্ন সামাজিক অনুষ্ঠানের বৈচিত্রময় গতিশীল দৃশ্যের চিত্রগ্রহণ শুরু করেন।

হীরালালের প্রামাণ্যচিত্র “বিভাজন বিরোধী বিক্ষোভ এবং স্বদেশী আন্দোলন ২২শে সেপ্টেম্বর ১৯০৫ তারিখে কলকাতার টাউন হলে” (Anti-Partition Demonstration and Swadeshi movement at the Town Hall, Calcutta on 22nd September 1905);ভারতের প্রথম রাজনৈতিক চলচ্চিত্র হিসাবে বিবেচিত হয়।  22শে সেপ্টেম্বর, ১৯০৫ তারিখে, কলকাতা টাউন হলে বেঙ্গল সেপারেশন মুভমেন্টের একটি প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছিল, যেখানে তিনি ক্যামেরায় ধরা পড়েছিলেন।  ১৯০৫ সালে, ফিল্মটি এই বলে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল – “শুদ্ধ স্বদেশী সিনেমা আমাদের নিজের স্বার্থে”।  ছবির শেষে “বন্দে মাতরম” গাওয়া হয়েছিল।

  ১৯০০ থেকে ১৯১৭ সাল পর্যন্ত তিনি 40টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন।  ১৯০৪ সালে, তিনি উপমহাদেশের প্রথম নির্বাক চলচ্চিত্র আলিবাবা এবং চল্লিশ চোর নির্মাণ করেন।  ১৯০৩ সালে, তার রয়্যাল বায়োস্কোপ কোম্পানি বাংলায় প্রথম বিজ্ঞাপন তৈরি করে যেমন সিকে সেনের তেল ‘জবাকুসুম’, বটফেস্ট পালের ‘এডওয়ার্ড টনিক’ এবং ডব্লিউ মেজর কোম্পানির ‘সালসা পিলা’।  এছাড়া তিনি তথ্যচিত্র ও সংবাদ চলচ্চিত্রও নির্মাণ করেন।

হীরালাল হেমাঙ্গিনী দেবীকে বিয়ে করেন।  তাদের তিন সন্তান রয়েছে বলে জানা গেছে।  প্রথম পুত্র বৈদ্যনাথ সেন ১৯০২ সালে জন্মগ্রহণ করেন। তৃতীয় সন্তান কন্যা প্রতিভা সেন তাথি নরনাথ সেনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। নরনাথ সেনের ভাগ্নে দিবানাথ সেনের স্ত্রী ছিলেন কিংবদন্তি নায়িকা সুচিত্রা সেন।


  হীরালাল সেন ১৯১৭ সালের ২৬ অক্টোবর কলকাতায় মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর কিছুদিন আগে এক অগ্নিকাণ্ডে তার তৈরি সমস্ত ছবি নষ্ট হয়ে যায়। তার স্মৃতি রক্ষার্থে বাংলাদেশ চলচ্চিত্র অধিদপ্তর ‘হীরালাল সেন মেমোরিয়াল মেডেল’ প্রবর্তন করে।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here