স্মরণে, কিংবদন্তি অভিনেতা এভারগ্রিন – রাজেশ খান্না।

0
68

রাজেশ খান্না ভারতীয় চলচ্চিত্র শিল্পের অন্যতম ব্যক্তিত্ব এবং উজ্জ্বল নক্ষত্র। অভিনয়ের পাশাপাশি তিনি একজন চলচ্চিত্র নির্মাতা ও রাজনীতিবিদও ছিলেন। তাকে বলা হয় বলিউডের প্রথম সুপারস্টার। এছাড়াও, তিনি ভারতীয় চলচ্চিত্র শিল্পের একজন সত্যিকারের সুপারস্টার হিসাবে পরিচিত ছিলেন।

ভারতীয় চলচ্চিত্র জগতের অন্যতম ব্যক্তিত্ব তথা উজ্জ্বল নক্ষত্র রাজেশ খান্না ২৯ ডিসেম্বর, ১৯৪২ সালে রাজেশ খান্না জন্মগ্রহণ করেন। শৈশবে তার নাম ছিল যতীন অরোরা। চুন্নি লাল খান্না এবং লীলবতী খান্না তাকে দত্তক হিসেবে গ্রহণ করেন ও বড় করে তোলেন। দত্তক গ্রহণের পর তার নতুন পরিচয় হয় যতীন খান্না। খান্না বোম্বের গিরগাঁও এলাকার ঠাকুরদোয়ারের কাছাকাছি সরস্বতী নিবাসে বাস করতেন। সেন্ট সেবাস্টিয়ান’স গোয়া হাইস্কুলে রবি কাপুর যিনি পরবর্তীকালে জীতেন্দ্র নামে অভিনয় জগতে প্রবেশ করেন, তার সাথে একত্রে পড়াশোনা করেন। ১৯৫৯ সালে মুম্বইয়ের পেদ্দার রোডে অবস্থিত হিল গ্র্যাঞ্জ হাইস্কুল থেকে স্নাতক ডিগ্রী সম্পন্ন করেন। থিয়েটারে তার আগ্রহ ব্যক্ত করেন এবং বিদ্যালয়ে অনেকগুলো মঞ্চ ও থিয়েটারে অভিনয় করেন।

১৯৬০-এর দশকের শেষদিকে ফ্যাশন ডিজাইনার ও অভিনেত্রী অঞ্জু মাহেন্দ্রু’র সাথে পরিচিত হন। তাদের মধ্যেকার ভালবাসার সম্পর্ক ৭ বছর স্থায়ী ছিল। এরপরে রাজেশ খান্নার সঙ্গে ডিম্পল কপাডিয়ার বিয়ে হয়। তাদের দু’টি কন্যা সন্তান রয়েছে। ট্যুইঙ্কল ও রিঙ্কি।

ভারতীয় চলচ্চিত্র জগতের উজ্জ্বল নক্ষত্র হয়ে রয়েছেন রাজেশ খান্না। তিনি ১৬৩টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেন। তন্মধ্যে ১২৮টি চলচ্চিত্রেই মুখ্য ভূমিকায় অভিনয় করতে দেখা যায়। এছাড়াও, ১৭টি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। চলচ্চিত্রে সহজাত অভিনয় করে তিনি বলিউড জগতে অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেন।পর্দায় তাঁর অসাধারণ চার্ম তাঁকে অনবদ্য করে তুলেছিল। ওই ক্যারিসমা, ওই অভিনয় দক্ষতা মানুষের মনে স্থায়ী জায়গা করেছে। ১৯৬৯ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত, নিজের স্বর্ণযুগে, পরপর ১৫টা হিট ছবি করেছেন ‘কাকা’ রাজেশ খান্না, যেগুলির সবকটা তিনি একার কাঁধে টেনেছেন।

তার উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে – আনন্দ, কাটি পতঙ্গ, সফর, সাচা ঝুটা, রাজা রাণী, বাওয়ারর্চি, অমর প্রেম প্রমূখ। অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র নির্মাতা ও রাজনীতিবিদ ছিলেন। তাকে বলিউডের প্রথম সুপারস্টার নামে আখ্যায়িত করা হয়। এছাড়াও, ভারতীয় চলচ্চিত্র জগতের প্রকৃত সুপারস্টার হিসেবেও পরিচিত ছিলেন তিনি।১৯৭০-৭৯ সময়কালের মধ্যে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতা হিসেবে পরিচিত ছিলেন তিনি। এছাড়াও, ১৯৮০-৮৭ সাল পর্যন্ত বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেতা অমিতাভ বচ্চনের সাথে যুগ্মভাবে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতা ছিলেন।

রাজেশ খান্না চৌদ্দবার মনোনয়নসহ তিনবার ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার লাভ করেন। এছাড়াও, চারবার বিএফজেএ সেরা অভিনেতার পুরস্কার পান ও ২৫ বার মনোনয়ন লাভ করেন।১৯৯১ সালে চলচ্চিত্র জগতে ২৫ বছর পূর্তিতে ফিল্মফেয়ার বিশেষ পুরস্কার লাভ করেন। এ সময়ে তিনি ১০৬টি চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কার লাভ করেন ২০০৫ সালে।

১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত নয়াদিল্লী আসনে লোকসভায় ভারতীয় জাতীয় কংগ্রেস দলের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করেন রাজেশ খান্না। তিনি উপ-নির্বাচনে জয়লাভ করেছিলেন। সংসদ সদস্য থাকা অবস্থায় তিনি নতুন কোন চলচ্চিত্রে অংশগ্রহণে সম্মতিজ্ঞাপন করেননি। সংসদ থেকে চলে গেলেও ভারতীয় জাতীয় কংগ্রেসের পক্ষে ২০১২ সালের নির্বাচনের প্রচারণায় অংশগ্রহণ করেন।

তিনি কিংবদন্তি। তিনি ভারতের প্রথম ঘোষিত ‘সুপারস্টার’। অমলিন হাসি দিয়ে লাখ লাখ মন ছুঁয়েছেন তিনি। ২০১২ সালের ১৮ জুলাই রাজেশ খান্না প্রয়াত হন।

।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here