ভারত সরকারের “স্বচ্ছতা হি সেবা” কর্মসূচি পালিত হলো।

0
313

পঃ মেদিনীপুর, নিজস্ব সংবাদদাতাঃ- গত ১৭ই সেপ্টেম্বর থেকে ২রা অক্টোবর অবধি চলা ভারত সরকারের “স্বচ্ছতা হি সেবা” কর্মসূচিটি আজ অর্থাৎ বুধবার যথেষ্ট নিষ্ঠা ও আড়ম্বরের সাথে পালিত হলো পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোণারোডে অবস্থিত গৌরভ গুঁইন মেমোরিয়াল কলেজের দুই এনএসএস ইউনিটের স্বেচ্ছাসেবকদের সহযোগিতা ও সক্রিয় অংশগ্রহণের মধ্য দিয়ে । মহাবিদ্যালয়ে এই কর্মসূচির শুভ শুচনা হয় ১৯শে সেপ্টেম্বর এবং মোট ১০টি ইভেন্টের মধ্য দিয়ে বুধবার ২রা অক্টোবর কর্মসূচির শুভ সমাপ্তি ঘটে ।
১৯শে সেপ্টেম্বর কর্মসূচির প্রথম দিনে মহাবিদ্যালয়ের এনএসএস স্বেচ্ছাসেবকরা কলেজ ক্যাম্পাস পরিস্কারের মাধ্যমে কর্মসূচি-টির শুচনা করে । ২০শে সেপ্টেম্বর কর্মসূচির দ্বিতীয় দিনে কর্মসূচির অংশ হিসেবে স্বেচ্ছাসেবকরা কলেজ পার্শ্ববর্তী সিদ্ধেশ্বর মন্দির প্রাঙ্গণ পরিস্কারের মাধ্যমে একটি সমাজসেবা মূলক কর্মসূচি পালন করে । মহাবিদ্যালয়ের দুই এনএসএস প্রোগ্রাম অফিসারদের পাশাপাশি উপস্থিত ছিলেন মন্দিরের প্রধান পুরোহিত বাবু । ওঁনার কাছ থেকে স্বেচ্ছাসেবকরা যথেষ্ট সাহায্য লাভ করেছে এবং কর্মসূচির শেষে মন্দির চত্বরে বিভিন্ন আধ্যাত্মিক ও দার্শনিক জ্ঞান লাভ করেছে ।
২১শে সেপ্টেম্বর কর্মসূচির তৃতীয় দিনে কর্মসূচির অংশ হিসেবে স্বেচ্ছাসেবকরা কলেজ ক্যাম্পাসের মধ্যে সিঙ্গেল ইউস্ প্লাস্টিক ডিসপোজ়াল ও সার্বিক পরিস্কার কর্মসূচি পালন করে । ২৩শে সেপ্টেম্বর কর্মসূচির চতুর্থ দিনে মহাবিদ্যালয়ের স্বেচ্ছাসেবকরা কলেজ গার্ডেন পরিস্কারের মাধ্যমে এবং বিভিন্ন ঔষধি গাছ লাগানোর মাধ্যমে “স্বচ্ছতা হি সেবা” উদযাপন করে । এই কর্মসূচি -টিতে দুই প্রোগ্রাম অফিসার স্যারদের সাথে উপস্থিত ছিলেন মহাবিদ্যালয়ের ইংরেজি বিভাগের বিশিষ্ট অধ্যাপিকা চৈতালী বাগ মহাশয়া । ২৪শে সেপ্টেম্বর কর্মসূচির পঞ্চম দিনে মহাবিদ্যালয়ের এনএসএস স্বেচ্ছাসেবকদের বিশেষ My Bharat কলম-ডায়েরি ও টুপি প্রদান করা হয়। এই দিন একইসাথে অত্যন্ত নিষ্ঠার সাথে “এনএসএস প্রতিষ্ঠা দিবস” উদযাপন করা হয় । উপস্থিত অধ্যাপক অধ্যাপিকা রা এনএসএস এর ইতিহাস ও সমাজকল্যাণে তার ভূমিকা তথা স্বেচ্ছাসেবকদের ভূমিকা নিয়ে আলোচনা করেন যা মহাবিদ্যালয়ের স্বেচ্ছাসেবকদের যথেষ্টই উৎসাহিত করে তুলেছে । এই দিন উপস্থিত ছিলেন মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. তপন হাজরা, দুই এনএসএস প্রোগ্রাম অফিসার ড. সৃষ্টিধর বেরা ও অধ্যাপক চিন্ময় মন্ডল মহাশয় , মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শেখ পারভেজ হোসেন , ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ড. শুভপ্রিয়া চ্যাটার্জী , এবং ইতিহাস বিভাগের বিশিষ্ট অধ্যাপক আকবর আলি শাহ্। ২৫শে সেপ্টেম্বর কর্মসূচির ষষ্ঠ দিনে কর্মসূচির অংশ হিসেবে স্বেচ্ছাসেবকরা কলেজ সংলগ্ন সারবেড়া শিশু শিক্ষাকেন্দ্র -এ স্বচ্ছতা ও সাফাই অভিযান করে এবং কলেজের গেট সংলগ্ন এলাকা পরিস্কারের মাধ্যমে জনগণের মধ্যে স্বচ্ছতার বার্তা ছড়িয়ে দেয় । কর্মসূচি-টিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহাবিদ্যালয়ের ইতিহাস বিভাগের বিশিষ্ট অধ্যাপক আকবর আলি শাহ্ মহাশয় ।
২৬শে সেপ্টেম্বর কর্মসূচির সপ্তম দিনে কর্মসূচির অংশ হিসেবে স্বেচ্ছাসেবকরা কমিউনিটি সার্ভিস প্রোগ্রাম করে যাতে তারা পার্শ্ববর্তী দক্ষিণ সারবেরা গ্রামে “স্বচ্ছতা হি সেবা” প্রচার অভিযান করে ও সেই সকল এলাকায় পরিচ্ছন্নতার দিকটি পর্যবেক্ষণ করে এবং একইসাথে চন্দ্রকোণারোড রেলওয়ে স্টেশনে স্বেচ্ছাসেবকরা স্বচ্ছতার পাশাপাশি সেখানে আশ্রিত বহু যাযাবর ও গৃহহীন মানুষদের হাতে পুষ্টিকর খাবারের প্যাকেট তুলে দেয় ।
২৭শে সেপ্টেম্বর কর্মসূচির অষ্টম দিনে কর্মসূচির অংশ হিসেবে স্বেচ্ছাসেবকরা পার্শ্ববর্তী সারবেড়া গ্রামে স্বচ্ছতা অভিযান করে এবং সারবেড়া প্রাথমিক বিদ্যালয়ে সিঙ্গেল ইউস্ প্লাস্টিক ডিসপোজ়াল কর্মসূচি পালন করে । একইসাথে প্লাস্টিকের ব্যবহার ও তার ক্ষতিকর প্রভাব সম্পর্কে বিদ্যালয়ের শিশুদের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেয় । ২৮শে সেপ্টেম্বর কর্মসূচির নবম দিনে স্বেচ্ছাসেবকরা কলেজ পার্শ্ববর্তী কিন্ডার গার্টেন স্কুল নামক প্রাথমিক বিদ্যালয়ে স্বচ্ছতা অভিযান চালায় এবং সিঙ্গেল ইউস্ প্লাস্টিক ডিসপোজ়াল কর্মসূচি পালন করে । তারা একইসাথে সাম্প্রতিক ডেঙ্গি রোগ ও তার জন্য প্রয়োজনীয় সাবধানতা সম্পর্কে বিদ্যালয়ের শিশুদের মাঝে সচেতনতা ছড়িয়ে দেয় । ২রা অক্টোবর কর্মসূচির দশম তথা শেষ দিনে মহাবিদ্যালয়ের এনএসএস স্বেচ্ছাসেবকরা চন্দ্রকোণারোড রেলওয়ে স্টেশন প্ল্যাটফর্ম ও রেলওয়ে ট্র্যাক পরিস্কার কর্মসূচি এবং একইসাথে প্লাস্টিক বর্জ্য সংগ্রহ ও একত্রিকরণ কর্মসূচি পালন করে । কর্মসূচি-টিতে উপস্থিত ছিলেন মহাবিদ্যালয়ের ইংরেজি বিভাগের বিশিষ্ট অধ্যাপিকা মুকুলিকা মন্ডল মহাশয়া এবং চন্দ্রকোণারোড রেলওয়ে স্টেশনের স্টেশন ম্যানেজার , স্টেশন মাস্টার ও চন্দ্রকোণারোড আর.পি.এফ. প্রধান সহ অন্যান্য আরো অফিসিয়াল ব্যক্তিত্ব,দশ দিনব্যাপী এই সমগ্র কর্মসূচি -টিকে এরূপ সাফল্যের পথে নেতৃত্ব দেন মহাবিদ্যালয়ের দুই এন.এস.এস. প্রোগ্রাম অফিসার ড. সৃষ্টিধর বেরা এবং অধ্যাপক চিন্ময় মন্ডল । একইসাথে কর্মসূচিটি সফল করে তুলতে সাহায্য করেছেন মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. তপন হাজরা এবং উপস্থিত অন্যান্য বিভাগীয় অধ্যাপক অধ্যাপিকারা ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here