গোল পার্কে গীতশ্রী ছবি বন্দ্যোপাধ্যায়ের শতবর্ষের প্রাক্কালে অনুষ্ঠিত হয়ে গেল আলোচনা সভা ও তাঁকে নিয়ে’ছবি-অর্ঘ্য’ গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান।

0
30

মহীতোষ গায়েন,গোল পার্ক,কলকাতা:-  ৭ই জুন,২০২৪, রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অব কালচার, গোল পার্কে গীতশ্রী ছবি বন্দ্যোপাধ্যায়ের শতবর্ষের প্রাক্কালে অনুষ্ঠিত হয়ে গেল আলোচনা সভা ও তাঁকে নিয়ে’ছবি-অর্ঘ্য’ গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান।

গীতশ্রী ছবি বন্দ্যোপাধ্যায় (ছবি ব্যানার্জী) ছিলেন একজন ভারতীয় বাঙালি গায়িকা ও সঙ্গীত শিক্ষক। তিনি ১৯২৪ খৃষ্টাব্দের ৬অক্টোবর জন্মগ্রহণ করেন।নবদ্বীপচন্দ্র ব্রজবাসী ও রত্নেশ্বর মুখোপাধ্যায়ের কাছ থেকে সঙ্গীতের বিভিন্ন ঘরনার তালিম নেন তিনি।তিনি ছিলেন পদাবলী কীর্তন ঘরানার সঙ্গীতের একজন প্রথিতযশা শিল্পী। তিনি রামপ্রসাদী, দ্বিজেন্দ্রগীতি, কান্তগীতি, অতুলপ্রসাদী, শ্যামা সঙ্গীত ইত্যাদি ঘরানার অসংখ্য গানও গেয়েছেন। তাঁর রয়েছে অনেক গানের অ্যালবাম। ‘রাই কমল’, ‘পণ্ডিতমশাই’, ‘ভগবান শ্রীকৃষ্ণ চৈতন্য’, ‘নীলাচলে মহাপ্রভু’, ‘মহাকবি গিরিশচন্দ্র’, ‘যোগাযোগ’ ইত্যাদি ৪০টির মতো চলচ্চিত্রে নেপথ্য সঙ্গীতশিল্পী হিসেবে কাজ করেছেন তিনি। তিনি ১৯৫৫ সালে বেঙ্গল মোশন পিকচার্স পুরস্কার লাভ করেন। তিনি ১৯৮৬ সালে সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কারে ভূষিত হন।তিনি ‘গীতশ্রী’ সম্মানজনক পুরস্কারেও ভূষিত হন। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় তাঁকে সম্মানসূূচক ডি.লিট. প্রদান করে। এই মহান সঙ্গীতশিল্পী ২০১২ সালের ২৩ মে ৮৮ বছর বয়সে পরলোকগমন করেন।

এদিন তাঁর সঙ্গীত জীবনের নানা দিক নিয়ে আলোচনা হয় ও তাঁকে নিয়ে একটি অমূল্য গবেষণা গ্রন্থ ‘ছবি-অর্ঘ্য’ উদ্বোধিত হয়। উদ্বোধন করেন রামকৃষ্ণ মিশন গোল পার্কের সম্পাদক স্বামী সুপর্ণানন্দজী মহারাজ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্যান্য মহারাজ ও সমাজের বিভিন্ন স্তরের বিশিষ্ট গুনীজনরা।গ্রন্থটির সম্পাদনা করেন অধ্যাপিকা উমা চট্টোপাধ্যায় ও বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক অরুণ বন্দ্যোপাধ্যায়। গ্রন্থটির প্রকাশক: সূত্রধর। অমূল্য এই গ্রন্থটির মূল্য : ৫৭৫ টাকা। এটা পাওয়া যাবে : দে’জ, দে বুক স্টোর (দীপু), ক্রান্তিক, ধ্যানবিন্দু ,দাশগুপ্ত এণ্ড কোম্পানি,বৈভাষিক,রিড বেঙ্গলি বুকস (দক্ষিণ কলকাতার লেক মার্কেট-এর পেছনে সর্দার শঙ্কর রোড, কলকাতা ২৯) আর বাড়িতে বসে বই পেতে (ডিসকাউন্ট সহ) সূত্রধরের সঙ্গে যোগাযোগ করতে পারবেন এই নম্বরে: 98316 44869/98746 46642

প্রথিতযশা সঙ্গীত শিল্পী ছবি বন্দ্যোপাধ্যায়ের স্মরণ ও তাঁকে নিয়ে এই গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান প্রমাণ করে শতবর্ষের আলোকে তিনি বাংলা তথা সমগ্র ভারতের সঙ্গীত ও সাংস্কৃতিক জগতে এখনো প্রাসঙ্গিক।এদিনের অনুষ্ঠানে শতাধিক গুণীজন,সঙ্গীত ও সাংস্কৃতিক জগতের বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন। ছিলেন অসংখ্য অনুরাগী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here